28 C
Kolkata
Thursday, July 18, 2024
spot_img

আপনার ফোনে কেউ আড়ি পাতছে? কি করে বুঝবেন?

 

ওয়েব ডেস্ক, বেঙ্গল টুডেঃ   বহু মানুষের ফোন আজকাল নানা ভাবে, নানা কারণে ট্যাপ করা হচ্ছে। আপনার কথোপকথন আড়ি পেতে শোনার চেষ্টা করা হচ্ছে। এই স্মার্টফোনের যুগে ফোন ট্যাপ করাটা অনেক বেশি সহজ। এর জন্য আপনার সেলফোন নেটওয়ার্ক হ্যাক করার দরকার পড়বে না। হ্যাকাররা শুধুমাত্র আপনার ফোনের ভালনেরাবিলিটি বা দুর্বলতা খুঁজে বের করে সহজেই আপনার ফোনকে ট্যাপিং ডিভাইজে পরিণত করে ফেলতে পারে। কিন্তু কী করে বুঝবেন আপনার ফোনে কেউ আড়ি পাতছে কী না? আসুন জেনে নেওয়া যাক এমন কিছু কৌশল, যেগুলো সঠিক ভাবে অনুসরণ করলে আপনি সহজেই বুঝতে পারবেন আপনার ফোন কেউ ট্যাপ করেছে কিনা।

) অস্বাভাবিক ব্যাকগ্রাউন্ড নয়েজ: ফোন ট্যাপ করা হলে বিশেষ করে ফোন করার সময় বা কথা বলার সময় অদ্ভুত রকমের ব্যাকগ্রাউন্ড নয়েজ বা শব্দ শুনতে পাওয়া যায়। আপনি যদি বিপবিপ শব্দ বা আজব রকমের শব্দ অনর্গল শুনতে পান, হতে পারে আপনার ফোনে অন্য কেউ আড়ি পেতেছে। বিশেষ করে যখন আপনি কথা না বলে চুপ থাকেন, সে সময়ও যদি ফোনে কোনও রকম নয়েজ আসে, তাহলে হতে পারে আপনি ফোন ট্যাপিং-এর শিকার হয়েছেন। তাছাড়া যদি দু’প্রান্তের নেটওয়ার্ক বার ফুল থাকা সত্ত্বেও যদি কল চলাকালীন ক্রমাগত ভয়েস ব্রেক হতে থাকে তাহলে তা ফোন ট্যাপিং-এর কারণে হতে পারে।

) ফোনটি শাট ডাউন করে দেখুন: আপনার ফোন ট্যাপ বা মনিটর করা হলে অবশ্যই ফোনে আজব আজব শব্দ শুনতে পাবেন বা ফোন দ্রুত গরম হয়ে উঠবে কিংবা আপনার ফোন কোনও কারণ ছাড়াই রিস্টার্ট হতে শুরু হবে বা হঠাৎ হঠাৎ করে ফোনের আলো জ্বলে উঠতে পারে। এ সব হলে বুঝতে হবে আপনার ফোনে নিশ্চয়ই কোনও রিমোট আক্সেস রয়েছে। অর্থাত্, বাইরে থেকে কেউ আপনার ফোন নিয়ন্ত্রণ করছে। বিষয়টিতে নিশ্চিত হতে আপনার ফোনটি শাট ডাউন করে দেখুন। যদি সম্পূর্ণ ফোন শাট ডাউন হওয়ার পরেও স্ক্রীনে আলো জ্বলে থাকে বা শাট ডাউন নিতে অনেক দেরি হয় কিংবা শাট ডাউন ফেইল হয়ে যায়, তাহলে বুঝতে হবে অবশ্যই কোন সমস্যা রয়েছে।

) ব্যাটারি লাইফ চেক করুণ: হঠাৎ করে যদি আপনার ফোনের ব্যাটারির চার্জ অস্বাভাবিক ভাবে কমে যায়, তবে তা আপনার ফোন ট্যাপ হওয়ার আরেকটি লক্ষণ হতে পারে। আপনার ফল কল অ্যাপের সাহায্যে তৃতীয়পক্ষের কাছে পাঠানোর সময় ফোনের ব্যাটারির চার্জ দিগুন ক্ষয় হয় আর এর জন্যই ফোন ট্যাপ করা হলে ফোনের ব্যাটারির চার্জ দ্রুত ফুরিয়ে যেতে পারে এবং ফোন অস্বাভাবিক গরম হয়ে উঠতে পারে। তবে স্মার্টফোনে একসঙ্গে অনেক অ্যাপলিকেশন অন থাকলেও এমনটা হতে পারে।

) হঠাৎ ফোন বিল বেড়ে যাওয়া: স্প্যাইং অ্যাপ গুলো আপনার ফোনের সেলুলার ডাটা ইউজ করতে পারে, যদি আপনার ফোনে কোন ডাটা প্ল্যান অ্যাক্টিভ করা না থাকে, সেক্ষেত্রে ফোনের বিল প্রচণ্ড হারে বেড়ে যেতে পারে। আপনি যদি পোস্ট পেইড প্ল্যান ব্যবহার করেন সে ক্ষেত্রে মাসের শেষে মোটা অঙ্কের বিল চলে আসতে পারে। এ ক্ষেত্রে ফোন বিলের বিস্তারিত তথ্য হাতে পেলে যাচাই করে দেখতে পারেন কোনও অসঙ্গতি রয়েছে কিনা! প্রিপেইড নম্বরের ক্ষেত্রে অবশ্য তেমন কোনও উপায় নেই।

Related Articles

Stay Connected

17,141FansLike
3,912FollowersFollow
21,000SubscribersSubscribe
- Advertisement -spot_img

Latest Articles