আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিলেন ডোয়েন ব্র্যাভো

আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিলেন ডোয়েন ব্র্যাভো

 

ওয়েব ডেস্ক, বেঙ্গল টুডেঃ আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিলেন ওয়েস্ট ইণ্ডিজের অল রাউন্ডার ডোয়েন ব্র্যাভো। দু বছরের বেশি সময় ধরে জাতিয় দলে উপেক্ষিত থাকার পর ২৫ শে অক্টোবর থেকেই সব ধরনের আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরের কথা জানিয়েছেন তিনি। তবে তিনি বিশ্বের বিভিন্ন টি ২০ লিগে খেলা চালিয়ে যাবেন বলেও জানিয়েছেন ব্র্যাভো।

২০০৪ সালে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে অভিষেক হয়েছিল ব্র্যাভোর। এরপর ২০১৬ সালে পাকিস্তানের বিরুদ্ধে একটি টি ২০ ম্যাচে শেষবারের মত ওয়েস্ট ইন্ডিজের জার্সিতে দেখা গিয়েছিল ব্র্যাভোকে। তারপর থেকেই নির্বাচকরা তাকে জাতীয় দলে আর জায়গা দেননি।

ব্র্যাভো তার অবসরের কথা ঘোষণা করে বলেছেন, ১৪ বছর আগে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে অভিষেকের মুহূর্তটি আমার মনে এখনও তরতাজা হয়ে রয়েছে। ২০০৪ সালে জুলাই মাসে ইংল্যান্ডের বিরুদ্ধে লর্ডসে মেরুন ক্যাপ পরেছিলাম। ওই সময় যে আবেগ ও উৎসাহ অনুভব করেছিলাম, তা আমার কেরিয়ার জুড়েই অক্ষুন্ন রেখে গিয়েছে। এখন নতুন প্রজন্মের জন্য জায়গা ছেড়ে দেওয়ার সময় এসেছে।

উল্লেখ্য, ওয়েস্ট ইন্ডিজের হয়ে ৪০ টেস্ট, ১৬৪ একদিনের ম্যাচ ও ৬৬ টি ২০ ম্যাচ খেলেছেন ব্র্যাভো। সীমিত ওভারের ক্রিকেটে তার সাফল্য ছিল নজরকাড়া। ওয়েস্ট ইন্ডিজের হয়ে শেষ একদিনের যে ম্যাচ খেলেছিলেন ব্র্যাভো, তখন তিনি ছিলেন দলের অধিনায়ক। কিন্তু বোর্ডের সাথে পারিশ্রমিক সংক্রান্ত বিবাদের কারনে ২০১৪ সালে ভারত সফরের মাঝ পথেই নাটকীয় ভাবে ফিরে গিয়েছিলেন তার নেতৃত্বাধীন দল।

৩৫ বছরের ব্র্যাভো টেস্টে ৩১.৪২ গড়ে ২২০০ রান করেছেন। সেই সঙ্গে ৩৯.৮৩ গড়ে ৮৬ উইকেট পেয়েছেন। একদিনের ক্রিকেটে ২৫.৩৬ গড়ে তার রান ২৯৬৮, স্ট্রাইক রেট ৮২.৩০। এর পাশাপাশি ৫.৪১ ইকোনমি রেটে ১৯৯ টি উইকেট পেয়েছেন তিনি।

You May Share This

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.