28 C
Kolkata
Thursday, July 18, 2024
spot_img

এবার মদের হোম ডেলিভারি করবে মহারাষ্ট্র সরকার

 

ওয়েব ডেস্ক, বেঙ্গল টুডেঃ এবার মমতা বন্দ্যোপাধ্যায়কে হার মানালেন দেবেন্দ্র ফরণবিশ। একটা ফোন আর তাতেই বাড়িতে চলে আসবে মদের বোতল। অবাক হবেন না! আদতেই কিন্তু তাই ঘটতে চলেছে। আয় বাড়াতে মদের দোকান খোলার সিদ্ধান্ত আগেই নিয়েছিল পশ্চিমবঙ্গ সরকার। তাকে কয়েক গোল দিয়ে এবার মহারাষ্ট্রের সরকার চালু করল মদের হোম ডেলিভারি।

এক সর্বভারতীয় সংবামাধ্যমে প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী, মহারাষ্ট্র সরকার সম্প্রতি মদের হোম ডেলিভারির সিদ্ধান্ত নিয়েছে। নতুন নিয়মে বেশ কয়েকটি ওয়েবসাইটের সাহায্য নিয়েছে মহারাষ্ট্রে আবগারি দফতর। সেই ওয়েবসাইট মারফতেই করা যাবে মদের বুকিং। তবে বুকিং এর সঙ্গে ক্রেতার বয়স, আধার নম্বর, পরিচয়ও জানাতে হবে। তার পরেই হোম ডেলিভারির মাধ্যমে ক্রেতার বাড়িতে মদ পৌঁছে দেওয়া হবে।

এই বিষয়ে মহারাষ্ট্রে আবগারি দফতরের মন্ত্রী চন্দ্রশেখর বাওয়ানকুলে জানান, মহারাষ্ট্রে মদ্যপ অবস্থায় গাড়ি চালাতে গিয়ে দুর্ঘটনার পরিমাণ দিন দিন বাড়ছে। এইসব অপ্রীতিকর ঘটনা এড়ানোর জন্যই নয়া এই নিয়ম আনা হয়েছে। প্রশাসনের আশা হোম ডেলিভারি পদ্ধতি চালু হলে মদ্যপ অবস্থায় গাড়ি অনেকেই চালাবেন না। চন্দ্রশেখর বাওয়ানকুলে আরও জানান, অনলাইন ওয়েবসাইটগুলিতে যে পদ্ধতিতে অর্ডার দেওয়া হয়, এক্ষেত্রেও সেই ব্যবস্থাই থাকবে।

তবে নতুন নিয়মের বিরোধিতা করেছেন মহারাষ্ট্রের সমাজকর্মী পারমিতা গোস্বামী। তিনি জানান, ভারতীয় সংবিধানের ৪৭ তম ধারায় বলা হয়েছে মাদক পানীয় শরীরের পক্ষে ক্ষতিকর। তাই সরকারের উচিত নতুন নিয়মটি নিয়ে ভাবনা চিন্তা করা। 

উল্লেখ্য, প্রত্যেকটি বোতলের উপর জিও ট্যাগ থাকবে। যার ফলে বোতলটি কোথায় পাঠানো হচ্ছে সবই বোঝা যাবে। ভারতের মহারাষ্ট্রই প্রথম রাজ্য, যে এখন এই বিচিত্র সিদ্ধান্তে গোটা দেশে শোরগোল ফেলে দিয়েছে।

Related Articles

Stay Connected

17,141FansLike
3,912FollowersFollow
21,000SubscribersSubscribe
- Advertisement -spot_img

Latest Articles