30 C
Kolkata
Wednesday, July 17, 2024
spot_img

সরকারি কোষাগার ভরতে জেলায় জেলায় মদের দোকান

 

অমিয় দে, কলকাতাঃ রাজ্য সরকারের তরফ থেকে এবার প্রতিটি জেলায় খোলা হবে মদের রিটেল কাউন্টার, এমনটাই জানিয়েছে রাজ্য সরকারের শীর্ষনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। রাজ্যের অনেক টাকা কেটে নিচ্ছে কেন্দ্র। যার কারণে টান পড়ছে কোষাগারে। রাজ্যের এই অর্থনৈতিক দুরবস্থা দূর করতে মদের দোকান খোলার সিদ্ধান্ত নিল রাজ্য সরকার। রাজ্য সরকারের তরফ থেকে আয় বাড়াতে বেশ কিছু নয়া চিন্তা ভাবনা করা হয়েছে, আর তা সরকারিভাবে এই ঘোষণা করা হয়েছে।

প্রাথমিকভাবে জানানো হয়েছে প্রতি জেলায় একটি করে মদের রিটেল কাউন্টার খুলবে রাজ্য সরকার। মূলত রাজস্ব বৃদ্ধির জন্যেই এই ধরনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানানো হয়েছে রাজ্য প্রশাসনের সদর দফতর নবান্ন থেকে। কারণ গত বছরে আবগারি শুল্ক বাবদ রাজ্য সরকার ৭ হাজার ৮০০ কোটি টাকা আয় করেছিল। তবে বিরোধী শিবিরের অনেকেই বলছেন, "রাজ্যে আয় বাড়াতে কেন রাজ্য সরকারের তরফে এমন সিদ্ধান্ত নেওয়া হলো, যেখানে পড়শি রাজ্য বিহারে দুই বছরের বেশি সময় ধরে বন্ধ হয়েছে মদ বিক্রি। আর এই রাজ্যে খোদ রাজ্য সরকার মদের দোকান খোলার পরিকল্পনা করছে?" তবে রাজ্য সরকারের তরফে বলা হয়েছে, গত কয়েক বছর ধরে আবগারি শুল্ক থেকে অনেক আয় বৃদ্ধি পেয়েছে। শুধু তাই নয়, শুল্ক বাবদ এই আয় বৃদ্ধির হার কিছু কম নয়, তাই মদের রিটেলের পর রাজ্য সরকারের তরফে খুচরো বিক্রির দোকান ছাড়াও অদূর ভবিষ্যতে বার চালু করার পরিকল্পনাও রয়েছে সরকারের।

সেই পরিসংখ্যানের কথা মাথায় রেখেই এই সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার। তবে নবান্ন সুত্রে খবর, প্রত্যেকটি জেলায় নির্দিষ্ট ব্যবসায়ীদের বৈধ লাইসেন্স থাকতে হবে। সেগুলো দেখিয়ে নির্দিষ্ট টেন্ডার সহ এই কাউন্টার খোলার অনুমতি দেবে রাজ্য।

Related Articles

Stay Connected

17,141FansLike
3,912FollowersFollow
21,000SubscribersSubscribe
- Advertisement -spot_img

Latest Articles