41 C
Kolkata
Saturday, April 20, 2024
spot_img

২৩শে সেপ্টেম্বর বিশ্বের বৃহত্তম স্বাস্থ্য বিমা প্রকল্পের সূচনা করতে চলেছেন মোদী

 

অমিয় দে, দিল্লিঃ আজ বিশ্বের বৃহত্তম স্বাস্থ্য বিমা প্রকল্পের সূচনা করতে চলেছেন প্রধানমন্ত্রী মোদী। পরিবারপিছু মিলবে বছরে ৫ লাখ টাকা করে। এই প্রকল্পের নাম রাখা হয়েছে, আয়ুষ্মান ভারত প্রধানমন্ত্রী জন আরোগ্য যোজনা। চালু করতে চলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ঝাড়খণ্ডের রাঁচিতে আজ এই প্রকল্পের শুভ সূচনা করবেন প্রধানমন্ত্রী।

দেশের চিকিৎসার কথা মাথায় রেখে, এরকম এক অবস্থায় চিকিৎসার জন্য আয়ুষ্মান ভারত বিমার আওতায় যেকোনো গরিব পরিবার বছরে ৫ লাখ টাকার চিকিৎসার সুযোগ পাবে। যে কোনও সরকারি হাসপাতাল ও কয়েকটি বেসরকারি হাসপাতালে এই বিমার সুবিধা পাওয়া যাবে। উপকৃত হবেন প্রায় ১০.৭৩ কোটি গরিব পরিবার। এ বছরেই ১৫ই আগষ্ট স্বাধীনতা দিবসে লালকেল্লায় প্রধানমন্ত্রী তাঁর ভাষণে আয়ুষ্মান ভারত স্বাস্থ্য বিমার কথা ঘোষণা করেন। রাষ্ট্রীয় স্বাস্থ্য বিমা যোজনার পর কেন্দ্রের এই উদ্দোগে আশার আলো দেখতে পাচ্ছেন অনেকেই।

দেশে এখন সবথেকে বড় সমস‍্যা হয়ে দাঁড়িয়েছে ডায়াবেটিস, ক্যান্সার, টিবি, ম্যালেরিয়ার মতো ভয়ানক রোগের সমস‍্যা। এইসব রোগের চিকিৎসায় আয়ুষ্মান ভারত বিমা ভালো ফল দেবে বলে মনে করা হচ্ছে। এই প্রকল্প চালু হয়ে গেলে এটাই হবে দুনিয়ার সবচেয়ে বড় স্বাস্থ্য বিমা। এই প্রকল্পে উপকৃত হবেন দেশের ৫০ কোটি মানুষ। প্রতিটি পরিবার বছরে ৫ লাখ টাকার এই বিমার আওতায় আসবে। মিলবে ক্যাশলেস পরিষেবার সুবিধাও।

এই প্রকল্পে পরিবার যত বড়ই হোকনা কেন, সমস‍্যা নেই। সদস্যদের বয়সের কোনও সীমা নেই। বিমার সুবিধা পেতে, দিতে হবে আধার কার্ড, ভোটার আইডি কার্ড ও রেশন কার্ড। এছাড়াও প্রতিটি হাসপাতালে রোগীকে সাহায্য করার জন্য থাকবে একজন আয়ুষ্মান বন্ধু।

Related Articles

Stay Connected

17,141FansLike
3,912FollowersFollow
21,000SubscribersSubscribe
- Advertisement -spot_img

Latest Articles