Monday, September 26, 2022
spot_img

৪ বাংলাদেশি কিশোর ফিরলো তাদের পরিবারের কাছে

পল মৈত্র, দক্ষিন দিনাজপুরঃ অবৈধ ভাবে ভারতে আসা চার বাংলাদেশি কিশোর কে প্রায় দেড় বছর পর তাদের পরিবারের হাতে তুলে দেওয়া হল। বুধবার দুই দেশের আধিকারিকদের উপস্থিতিতে আন্তর্জাতিক হিলি চেকপোস্টে ওই মহম্মদ শাহ জামাল(১৮), রসিদ ইসলাম(১৩), মহম্মদ সাগর হোসেন(১২) ও ইমন ইসলাম(১৪) নামে ৪ কিশোর কে তাদের পরিবারের হাতে তুলে দেওয়া হয়, দীর্ঘদিন পর সন্তান কে কাছে পেয়ে খুশি তাদের পরিবারের লোকেরা।

চাইল্ড লাইন সূত্রে জানা গেছে, বছর দেড়েক আগে বাংলাদেশ থেকে কাজের সন্ধানে ভারতে আসে ওই চারজন কিশোর। তাদের বাড়ি বাংলাদেশের নওগাঁ, দিনাজপুর ও খুলনা এলাকায়। হিলি সিমান্ত দিয়ে অবৈধ ভাবে ভারতে প্রবেশে করে ওই চারজন, তার মধ্যে তিনজন হিলিতেই ধরা পড়ে পুলিশের হাতে। আর একজন মালদাহ থেকে ধরা পড়ে। তারপর তাদের জুভেনাইল কোর্ট ও চাইল্ড ওয়েলফেয়ার কমিটি হাতে তোলার পর থেকে তার ঠিকানা ছিল বালুরঘাটের শুভায়ন হোম। দীর্ঘদিন সেখানে থাকার পর স্বেচ্ছা সেবী সংস্থা চাইল্ড লাইনের উদ্যোগে ও দুই দেশের হাইকমিশনের সহযোগিতায় এদিন চার কিশোর কে তাদের পরিবারের হাতে তুলে দেওয়া হয়।
এই কাজ সুষ্ঠ ভাবে সম্পন্ন করার জন্য হিলি চেকপোস্টে উপস্থিত ছিলেন ভারতের পক্ষ থেকে হিলি ইমিগ্রেসনের ওসি শিপ্রা রায়, বাংলাদেশের হিলি ইমিগ্রেশনের OC আকতাব হোসেন, ভারতের স্বেচ্ছাসেবী সংস্থা চাইল্ড লাইনের জেলা কো-অর্ডিনেটর সূরজ দাশ ও হিলি থানার পুলিশ সহ অন্য আধিকারিকরা। আগামী কয়েক দিনে আরও বেশ কিছু বাংলাদেশি কিশোরকে তাদের পরিবারের হাতে তুলে দেওয়া হবে বলে জানা গিয়েছে।

এ বিষয়ে চাইল্ড লাইনের জেলা কো-অর্ডিনেটর সূরজ দাশ জানান, কাজের খোঁজে অবৈধ ভাবে ভারতে আসে ওই চার বাংলাদেশি যুবক। পুলিশের হাতে ধরা পরার থেকে তারা শুভায়ন হোমে ছিল। দুই দেশের কমিশনের প্রচেষ্টায় আজ তাদের পরিবারের হাতে তুলে দেওয়া হয়। এখনও বালুরঘাটের শুভায়ন হোমে ২৪ জনের বেশি বাংলাদেশি কিশোর আছে বলে তিনি জানান। তাদেরও দেশে পাঠানোর জন্য তারা সব রকমের চেষ্টা চালিয়ে যাচ্ছেন বলে সূরজ বাবু জানান।

Related Articles

Stay Connected

0FansLike
3,498FollowersFollow
0SubscribersSubscribe
- Advertisement -spot_img

Latest Articles