42.1 C
Kolkata
Thursday, April 25, 2024
spot_img

বাংলাদেশে ধূমপান রোধে বাড়াতে হবে সচেতনতা: বাংলাদেশের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী

 

বেঙ্গলটুডে প্রতিনিধি, ঢাকাঃ স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, তামাক ও ধূমপান নিয়ন্ত্রণে সরকার কাজ করছে। সরকারের এই কাজে সহযোগিতার জন্য বেসরকারি সংগঠন গুলোকে আরো সক্রিয় হতে হবে। ধূমপান প্রতিরোধে ব্যাপক জন সচেতনতা গড়ে তুলতে হবে। ৫ই জুলাই, বৃহস্পতিবার বাংলাদেশ তামাক বিরোধী জোট ও তামাক নিয়ন্ত্রণে ক্রিয়াশীল সংগঠন গুলোর প্রতিনিধিদের সঙ্গে মত বিনিময় কালে তিনি এ কথা বলেন।

সভায় স্পিকার আরও বলেন, বর্তমান সরকার সবার জন্য স্বাস্থ্য সেবা নিশ্চিত করতে অঙ্গীকার বদ্ধ। তাই জন সাধারণের স্বাস্থ্য ঝুঁকি মোকা বিলায় আন্তরিকতার সঙ্গে কাজ করে যাচ্ছে। এরই অংশ হিসেবে সরকার ইতি মধ্যে জন স্বাস্থ্য উন্নয়ন কে অগ্রাধিকার দিয়ে ধূমপান ও তামাকজাত দ্রব্য ব্যবহার (নিয়ন্ত্রণ) আইন প্রণয়ন করেছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০৪১ সালের মধ্যে বাংলাদেশ কে তামাক মুক্ত করার ঘোষণা করেছেন। এ ছাড়াও এসডিজির লক্ষ্য অর্জনে ফ্রেমওয়ার্ক কনভেনশন অন টোবাকো কন্ট্রোল (এফসিটিসি) বাস্ত বায়নকে একটি টার্গেট হিসেবে নির্ধারণ করা হয়েছে। ওই লক্ষ্য অর্জনে সকলকে একসঙ্গে কাজ করার আহবান জানান তিনি।
ড. শিরীন শারমিন চৌধুরী আরও বলেন, সুস্থ জাতি গঠনে সরকার ২০১৮-১৯ অর্থবছরে স্বাস্থ্যসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে তামাক বিরোধী কার্যক্রম পরিচালনায় স্বাস্থ্য মন্ত্রণালয়ের অনুকূলে ৯ কোটি টাকা বরাদ্দ রেখেছে; যা তামাক বিরোধী কার্যক্রমে ব্যয় হবে। সংসদ সদস্যরা নিজ নিজ এলাকায় তামাকজাত দ্রব্যের কুফল সম্পর্কে জনসচেতনতা সৃষ্টিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারেন। তাই তামাক বিরোধী প্রচারণায় সংসদ সদস্যদের সম্পৃক্ত করার প্রতি গুরুত্বারোপ করেন তিনি।

জাতীয় সংসদ ভবনস্থ স্পিকারের দফতরে আয়োজিত এই সভায় অংশ নেন জোটের সমন্বয়কারী সাইফুদ্দিন আহমেদ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক রুমানা হক, আন্তর্জাতিক সংস্থা দি 0ইউনিয়নের কারিগরি পরামর্শক সৈয়দ মাহবুবুল আলম, সচেতন সংস্থার প্রতিনিধি জালাল উদ্দিন, সাংবাদিক নিখিল ভদ্র, পার্লামেন্ট নিউজের সাকিলা পারভীন এবং ডব্লিউবিবি ট্রাস্টের সৈয়দা অনন্যা রহমান ও সৈয়দ সাইফুল আলম শোভন।

Related Articles

Stay Connected

17,141FansLike
3,912FollowersFollow
21,000SubscribersSubscribe
- Advertisement -spot_img

Latest Articles