Saturday, August 13, 2022
spot_img

বাংলাদেশে আমরণ অনশনে নন-এমপিও শিক্ষকরা

 

বেঙ্গলটুডে প্রতিনিধি, ঢাকা: সরকার স্বীকৃত দেশের সব শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক ও কর্মচারীদের এমপিও ভুক্ত বাস্তবায়নের দাবিতে আমরণ অনশন শুরু করেছেন নন-এমপিও শিক্ষা প্রতিষ্ঠানের আন্দোলন রত শিক্ষক-কর্মচারীরা।

সোমবার সকাল ১০টা থেকে পূর্ব ঘোষিত কর্মসূচি অনুযায়ী জাতীয় প্রেস ক্লাবের সামনে আমরণ অনশনে বসেন তারা। নন-এমপিও শিক্ষা প্রতিষ্ঠান শিক্ষক কর্মচারী ফেডারেশনের সাধারণ সম্পাদক অধ্যক্ষ ড. বিনয় ভূষণ রায় বলেন, “আমরা আগেই বলেছিলাম, ২৪শে জুনের মধ্যে আমাদের দাবি মেনে নেয়া না হলে ২৫শে জুন থেকে আমরা আমরণ অনশনে বসব। পূর্বঘোষিত সেই ঘোষণা অনুযায়ী আমরা আজকে সকাল ১০ টা থেকে অনশনে বসেছি”।

এর আগে এমপিও ভুক্তির দাবিতে নন-এমপিও শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক কর্মচারীরা গত বছরের ২৬শে ডিসেম্বর থেকে জাতীয় প্রেস ক্লাবের সামনে লাগাতার কর্মসূচি শুরু করেন। নন-এমপিও শিক্ষা প্রতিষ্ঠান শিক্ষক কর্মচারী ফেডারেশনের ডাকে টানা ওই অবস্থান ও অনশনের এক পর্যায়ে গত ৫ই জানুয়ারি প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষ থেকে তার তৎকালীন একান্ত সচিব সাজ্জাদুল হাসান সেখানে গিয়ে আশ্বাস দেন।

এরপর শিক্ষক কর্মচারীরা আন্দোলন কর্মসূচি স্থগিতের ঘোষণা দেন। এরপর সরকারের বিভিন্ন পর্যায় থেকে বলা হয়েছে, আসন্ন অর্থ বছরে নতুন বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান এমপিও ভুক্ত করা হবে। কিন্তু অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত ২০১৮-২০১৯ অর্থ বছরের যে বাজেট প্রস্তাব করেন, সেখানে নতুন এমপিও ভুক্তির বিষয়ে সুস্পষ্ট ভাবে কিছু বলা হয়নি। এবারের বাজেটে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় এবং শিক্ষা মন্ত্রণালয়ের দুই বিভাগের জন্য ৫৩ হাজার ৫৪ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়েছে। এটি প্রস্তাবিত জাতীয় বাজেটে খাতওয়ারি দ্বিতীয় সর্বোচ্চ বরাদ্দ। বাজেট বরাদ্দে প্রাথমিক বিদ্যালয়, কারিগরি প্রতিষ্ঠান ও অবকাঠামো নির্মাণে গুরুত্ব দেয়া হয়েছে।

Related Articles

Stay Connected

0FansLike
3,432FollowersFollow
0SubscribersSubscribe
- Advertisement -spot_img

Latest Articles