Thursday, October 20, 2022
spot_img

জম্মু-কাশ্মীরে জঙ্গিবিরোধী অভিযানে কাশ্মীরে যাচ্ছেন কে বিজয় কুমার

ওয়েবডেস্ক, বেঙ্গল টুডেঃ

জম্মু কাশ্মীরে জঙ্গিবিরোধী অভিযানে গতি আসতে চলেছে। এবার রাজ্যপাল এন এন ভোরা শ্রীনগরে আনতে চলেছেন প্রাক্তন আইপিএস অফিসার কে বিজয় কুমারকে। যিনি দান্তেওয়াড়ায় নকশাল বিরোধী অভিযানে নেতৃত্ব দিয়েছিলেন। এমনকি চন্দন দস্যু হত্যার ব্লু-প্রিন্ট তৈরি করেছিলেন।

জানা যায়, গত মঙ্গলবারই জম্মু-কাশ্মীরে জারি হয়েছে রাজ্যপালের শাসন। এর মধ্যেই ১৯৭৫ ব্যাচের আইপিএস অফিসার বিজয় কুমারের নিয়োগ বিশেষ তাৎপর্যপূর্ণ বলে মনে করা হচ্ছে। জম্মু-কাশ্মীরের নিরাপত্তায় ফাঁকফোকর ভরাট করার জন্য ইতিমধ্যেই বিশেষজ্ঞদের সঙ্গে দফায় দফায় বৈঠক করেছেন রাজ্যাপাল এন এন ভোরা। রাজ্যে মুখ্যসচিব পদে তিনি বদল এনেছেন। এর পাশাপাশি নিরাপত্তা উপদেষ্টা পদে আনছেন বছর ৬৫-র বিজয় কুমারকে। কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক তাঁদের নিয়োগে ছাড়পত্র দিয়েছে।

প্রসঙ্গগত, ২০০৪ সালে স্পেশ্যাল টাস্ক ফোর্স বা এসটিএফ-এর অভিযানে মারা গিয়েছিল চন্দন দস্যু বীরাপ্পন। সেই দলের প্রধান ছিলেন বিজয় কুমার। এরপর ২০১০ সালে দান্তেওয়াড়ায় মাওবাদী হামলায় ৭৫ জন নিরাপত্তাকর্মীর মৃত্যুর পর তাঁকে সিআরপিএফ-এর ডিরেক্টর পদে আনা হয়। একটা সময় বিএসএফ-এর ইনস্পেক্টর জেনারেল পদে তিনি দীর্ঘ সময় কাশ্মীরে কাটিয়েছেন। আগামী ২৮ শে জুন থেকে কাশ্মীরে শুরু হচ্ছে অমরনাথ যাত্রা। জঙ্গি হামলার হাত থেকে অমরনাথ যাত্রীদের রক্ষার উদ্দেশ্যে কাশ্মীরের জঙ্গলে লুকিয়ে থাকা জঙ্গিদের বিরুদ্ধে অভিযানকে সফল করতে প্রাক্তন আইপিএস অফিসার বিজয় কুমারের অভিজ্ঞতাকে ব্যবহার করা হবে। এখন কে বিজয় কুমার-সহ সমস্ত নিরাপত্তাকর্মীদের সামনে সবচেয়ে বড় চ্যালেঞ্জ।

Related Articles

Stay Connected

0FansLike
3,533FollowersFollow
0SubscribersSubscribe
- Advertisement -spot_img

Latest Articles