33 C
Kolkata
Friday, March 29, 2024
spot_img

এবার হোয়াটসঅ্যাপ বন্ধ হয়ে যাবে Android ও iPhone এ

 

ওয়েবডেস্ক, বেঙ্গলটুডেঃ ইন্সট্যান্ট মেসেজিং এর বাজারে অন্যতম জনপ্রিয় ও বিশ্বের এক নম্বর মেসেজিং অ্যাপ যার নাম হোয়াটসঅ্যাপ। এই অ্যাপটি মারফৎ মেসেজিং থেকে বন্ধুদের ছবি বা হোয়াটসঅ্যাপ দিয়ে আমরা সব রকম কাজই করে থাকি। বর্তমানে আমাদের জীবনের খুব গুরুত্বপূর্ণ অংশ এই মেসেজিং অ্যাপ যা বিশ্বে বেশিরভাগ দেশেই খুব জনপ্রিয় এই অ্যাপটিও। তবে শুধুমাত্র মেসেজিং এই সীমাবদ্ধ নেই হোয়াটসঅ্যাপ। এখন ছবি ভিডিও, লোকেশান শেয়ার, ভয়েশ ও ভিডিও কলিং সহ এমনকি হোয়াটসঅ্যাপে টাকাও পাঠানো যাচ্ছে।

[espro-slider id=10277]

প্রসঙ্গত ২০১৪ সালে হোয়াটসঅ্যাপ কিনে নিয়েছিল ফেসবুক। যদিও তখন সিম্বিয়ান ওএস, ব্ল্যাকবেরী ওএস সহ অনেক প্ল্যাটফর্মে হোয়াটসঅ্যাপ সাপোর্ট করত। কিন্তু এই অপারেটিং সিস্টেমগুলি পুরোন হয়ে যাওয়ার দরুন নতুন ফিচার আর এই অপারেটিং সিস্টেমে কাজ করে না।

আর তাই এই পুরোন ফোনে এবার সাপোর্ট বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত নিল হোয়াটসঅ্যাপ। আর এই অপারেটিং সিস্টেমগুলি হল:

১. Android 2.3.3 Gingerbread

২. Windows Phone 8.0

৩. iPhone 3GS/iOS 6

৪. Nokia Symbian S60

৫. BlackBerry OS and BlackBerry 10

উল্লেখ্য কবে থেকে এই ডিভাইসে সার্ভিস বন্ধ হবে তা ইতিমধ্যেই জানানো হয়েছে। সাপোর্ট বন্ধ হয়ে গেলে এই অপারেটিং সিস্টেমগুলিতে আর নতুন করে কোন অ্যাকাউন্ট খোলা যাবে না। যদিও সাধারন মেসেজিং ফিচার গ্রাহকরা ব্যাবহার করতে পারবেন। তবে অন্যান্য একাধিক ফিচার বন্ধ হয়ে যাবে। আর নীচের অপারেটিং সিস্টেমে ডেভেলপমেটের কাজ বন্ধ করে দেওয়ার কারনে ফিচারগুলি বন্ধ হবে যেমনঃ

১. Android 2.3.3 Gingerbread

২. Windows Phone 8.0

৩. iOS 7

আপনি যদি এখনও এই তিন প্ল্যাটফর্মের ডিভাইস ব্যাবহার করেন তাহলে আপনার ফোন বদল করে নেবেন যদি এই মেসেজিং অ্যাপটি পূর্ণমাত্রায় ব্যাবহার করতে চান। আর তা না হলে হোয়াটসঅ্যাপ এর একাধিক নতুন ফিচার থেকে আপনি বঞ্চিত থেকে যাবেন।

Related Articles

Stay Connected

17,141FansLike
3,912FollowersFollow
21,000SubscribersSubscribe
- Advertisement -spot_img

Latest Articles