/বিশ্বপ্রদক্ষিনে ভারতের প্রথম ৬ জন মহিলা নৌ সেনা

বিশ্বপ্রদক্ষিনে ভারতের প্রথম ৬ জন মহিলা নৌ সেনা

 

Sarbani Dey, New Delhi: ১০ই সেপ্টেম্বর, ভারতীয় নৌ সেনার ৬ জন মহিলা বেড়িয়ে পরছেন ঐতিহাসিক এক সফরে। এমনকি এই ৬ জনই প্রথম মহিলা ভারতীয় নৌ সেনার তরফ থেকে বিশ্বপ্রদক্ষিণ করবেন। এবং তাদের যাত্রা শুরু হবে গোয়া থেকে।

ঘটনা সুত্রে খবর, ভারতীয় নৌ সেনার প্রথম ৬ জন মহিলা নৌ সেনা দলের নেতৃত্ব করছেন লেফটেন্যান্ট কম্যান্ডার বর্তিকা জোশী। তিনি বলেন, তার কাছে এই যাত্রা বৈপ্লবিক। এবং এর জেরেই বিশ্বের অন্যান্য দেশও প্রেরনা পাবে।

এই বিষয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী অনুরোধ করেন, এই সফরের মাধ্যমে যেন ভারতের ক্ষমতা ও শক্তি গোটা বিশ্বের সামনে তুলে ধরা হয়।

এক্ষেত্রে আর জানা যায়, তাদের এই যাত্রার জন্য ৫৬ ফুট লম্বা ইয়ট তরী তৈরী করা হয়েছে। এবং ২০১৪ থেকেই শুরু হয়েছিল তাদের প্রস্তুতি। আর এই প্রস্তুতির জন্য ইতিমধ্যেই তারা দুবার মরিসাস এবং একবার দক্ষিন আফ্রিকার কেপ টাউন ঘুরে এসেছেন। এমনকি ২০০৯-১০ সালে একা বিশ্ব সফরে যাওয়া অবসরপ্রাপ্ত নৌ অফিসার ক্যাপ্টেন দিলীপ ঢোন্ডে বর্তমানে এই দলটির প্রায় সমগ্র পরামর্শদাতা বলা যায়। ভারতীয় মহিলা নৌ সেনার প্রথম এই দলটি অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, ফকল্যান্ড দ্বীপপুঞ্জ ঘুরে দক্ষিন আফ্রিকা পৌছবে এই দলটি। এবং আগামী বছর মার্চ মাসে ফের গোয়ায় ফিরে আসবে এই দলটি।

Advertisements